কনা ব্যবস্থার বলবিদ্যা গানিতীক সমাধান

১) \displaystyle 100gm ভরের একটি বস্তু \displaystyle 150ms^{-1} বেগে \displaystyle 1500gm ভরের একটি স্থির বস্তুকে আঘাত করে । সংঘর্ষ স্থিতিস্থাপক বিবেনা করে বস্তদ্বয়ের চূড়ান্তবেগ নির্ণয় কর ।

২) \displaystyle 0.02kg ভরের একটি বস্তু \displaystyle 80ms^{-1} বেগে অনুভূমিক তলস্থিত \displaystyle 0.05kg ভরের স্থির বস্তকে ধাক্কা দেয় ধাক্কার পর আগত বস্তু এর গতির দিকের সাথে \displaystyle 45^{0} কোণে এবং অপর বস্তু \displaystyle 30^{0} কোণে বিক্ষিপ্ত হয় । বস্তুদ্বয়ের চূড়ান্তবেগ নির্ণয় কর ।

৩) \displaystyle 3kg ভরের একটি বস্তু \displaystyle 15ms^{-1} বেগে চলন্ত অবস্থায় \displaystyle 5ms^{-1}বেগে একই দিকে গতিশীল বস্তুর সাথে সংঘর্ষ বাধায় সংঘর্ষের পর বস্তুদ্বয় একত্র হয়ে কত বেগে চলবে ?

৪) একটি গ্রামোফোন রেকর্ড প্রতি মিনিটে \displaystyle 60\ বার ঘুরছে । রেকর্ডের কেন্দ্র হতে \displaystyle 0.1m দূরে কোন \displaystyle x বিন্দুর কেীনিক ও রৈখিক দ্রূতি নির্ণয় কর ।

৫) দেখাও যে , দুটি কণার ভরকেন্দ্র হতে তাদের দূরত্বের অনুপাতটি তাদের ভর দুটির অনুপাতের সমান ।

৬) দেখাও যে, কোনো কনা-ব্যবস্থার মোট গতিশক্তি তার ভরকেন্দ্রের গতিশক্তি ও ভরকেন্দ্রের সাপেক্ষে গতির জন্য গতিশক্তির সমষ্টির সমান ।

৭) \displaystyle 2kg,4kgএবং \displaystyle 6kg ভরের তিনটি বস্তু একটি সমবাহু ত্রিভুজের তিন কোণে অবস্থান করছে । প্রতিটি বাহুর দৈর্ঘ্য \displaystyle 1m হলে সিস্টেমটির ভরকেন্দ্র নির্ণয় কর ।

৮) \displaystyle 5 মিলি-সেকেন্ড ধরে \displaystyle 100N গড় বল প্রয়োগ করে একটি ক্যারাম বোর্ডের গুটিকে আঘাত করে । স্ট্রাইকারের ভর যদি \displaystyle 0.25kg হয়, তবে সংঘাতের পরে তার বেগ কত হবে ?

৯) \displaystyle 30kg ভরের একটি বস্তু \displaystyle 3ms^{-1} বেগে পূর্বদিকে চলছে । পশ্চিম দিক হতে \displaystyle 2ms^{-1} ,2kg ভরের অপর একটি বস্তু প্রথমটির সাথে সংঘর্ষ ঘটায় । সংঘর্ষের পর বস্তদ্বয় একত্রে কত বেগে চলবে ?

১০) একটি আনুভূমিক পৃষ্ঠের উপর নিশ্চল অবস্থায় রক্ষিত \displaystyle 5kg একটি কাঠের ব্লক লক্ষ্য করে আনুভুমিকভাবে একটি \displaystyle 2gm বুলেট ছোড়া হলো । ব্লক ও পৃষ্ঠের মধ্যে গতীয় ঘর্ষণ-সহগ হলো \displaystyle 0.20 । বুলেটটি কাঠের ব্লককে \displaystyle 2m দুরে ঠেলে নিয়ে গিয়ে তার মধ্যে থেকে যায় । বুলেটটির বেগ নির্ণয় কর ।

১১) \displaystyle 2.0kg ভরের একটি বস্তুকায় অপর একটি নিশ্চল বস্তুকায়ার সাথে স্থিতিস্থাপক সংঘর্ষে লিপ্ত হয়, এবং পরে আদি বেগের এক-চুতুর্থাংশ বেগে আদি দিকেই চলতে থাকে । আঘাতপ্রাপ্ত বস্তুটির ভর কত?

১২) \displaystyle 0.05kg ভরের একটি বস্তু \displaystyle 0.02ms^{-1} অনুভূমিক বেগে একটি খাড়া দেয়ালে ধাক্কা দিয়ে \displaystyle 0.1ms^{-1} বেগে বিপরীত দিকে ফিরে গেলে বলের ঘাত কত হবে?

১৩) \displaystyle 5 কেজি ভরের একটি বস্তু \displaystyle 10 মি./সি. বেগে চলন্ত অবস্থায় \displaystyle 5 মি./সে. বেগে একই দিকে গতিশীল । \displaystyle 1 কেজি ভরের বস্তুর সাথে সংঘর্ষ ঘটায় । সংঘর্ষের পর বস্তদ্বয় একত্র হয়ে কতবেগে চলবে ?

১৪) \displaystyle 2 কেজি ভরের এবং \displaystyle 3 মি/সে.বেগে চলমান একটি বস্তুর সাথে বিপরীত দিকে আসা \displaystyle 2 মি/সে. বেগে চলমান \displaystyle 8 কেজি ভরের একটি বস্তু সংঘর্ষ ঘটায় । সংর্ষের পর বস্তুদ্বয় একত্রে হয়ে কতবেগে চলবে ?

১৫) \displaystyle 0.02kg ভরের একটি পাথর \displaystyle 10ms^{-1} বেগে একটি খাড়া দেয়ালে ধাক্কা দিয়ে একই বেগে বিপরীত দিকে ফিরে আসে । বলের ঘাত নির্ণয় কর ।

১৬) \displaystyle 2kg ভরের একটি বস্তু \displaystyle 3ms^{-1} বেগে পূর্বদিকে চলছে । পশ্চিম দিক হতে \displaystyle 2ms^{-1} বেগে \displaystyle 3kg ভরের অপর একটি বস্তু প্রথমটির সাথে সংঘর্ষ ঘটায় । সংঘর্ষের পর বস্তুদ্বয় একত্রে কত বেগে চলবে ?

Post Author: showrob

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

÷ 3 = 3