পৃষ্ঠটান গানিতীক সমাধান

১) \displaystyle 10 সে.মি. ব্যাসার্ধ বিশিষ্ট একটি সাবানের বুদবুদ তৈরি করতে কাজের পরিমাণ কত বের কর । [ সাবান-পানির তলটাল \displaystyle 30 ডাইন/ সে.মি ]

২) \displaystyle 2cm ব্যাসার্ধের একটি সাবান-পানির বুদবুদকে \displaystyle 3cm ব্যাসার্ধের বুদবুদে পরিনত করা হলো ।সাবান-পানির পৃষ্ঠটান \displaystyle 0.04 ডাইন/মিটার হলে কাজের পরিমাণ কত ?

৩) সাবান-পানি দ্বারা \displaystyle 10cm ব্যাসার্ধ বিশিষ্ট একটি বুদবুদ করতে কত কাজ করতে হবে? সাবানের পৃষ্ঠটান \displaystyle 30 ডাইন/ সেমি । এই বুদবুদটির ব্যাসার্ধ দ্বিগুন করতে অতিরিক্ত কাজ কত হবে ?

৪) একটি পাত্রে রক্ষিত \displaystyle 35 ডাইন/সেমি পৃষ্ঠটান বিশিষ্ট একটি তরলের মধ্যে \displaystyle 0.6cm ব্যাসের একটি কৈশিক নল খাড়াভাবে দন্ডায়মান আছে । তরলের আপেক্ষিক গুরুত্ব \displaystyle 0.8 এবং তা নলকে সিক্ত করে । নলের মধ্য দিয়ে তরলের উপর উঠার পরিমাণ নির্ণয় কর ।

৫) একটি চওড়া পাত্রে \displaystyle 42 ডাইন/সেমি পৃষ্ঠটান ও \displaystyle 0.84 আপেক্ষিপ গুরুত্বের কিছু তরল পদার্থ আছে । পাত্রটির মধ্যে \displaystyle 0.2mm ছিদ্রের একটি কৈশিক নল খাড়া করে রাখা হল । উক্ত তরল পদার্থ কৈশিক নলের মধ্যে কতটা উপরে উঠবে ?

৬) \displaystyle 0.03cm ব্যাসার্ধ বিশিষ্ট একটি কৈশিক কাচ নল পানিতে খাড়াভাবে ডুবালে পানি নলের মধ্যে \displaystyle 4.99cm উপরে ওঠে স্পর্শকোণ শূন্যমান হলে পানির পৃষ্ঠটান নির্ণয় কর ।

৭) \displaystyle R ব্যাসার্ধ বিশিষ্ট একটি তরলের ফোঁটা ভেঙ্গে \displaystyle 32 টি ছোট ফোঁটার পরিণত হলো । ফোঁটার ব্যাসার্ধ \displaystyle R এবং তরলের পৃষ্ঠটান \displaystyle T – এর সমন্বযে শক্তির পরিবর্তন গণনা কর ।

৮) \displaystyle 1cm ব্যাসার্ধ বিশিষ্ট একটি তরলের ফোঁটা ভেঙ্গে \displaystyle 1000 ফোঁটায় পরিণত হলো । তরলের তলটান \displaystyle 75 ডাইন/সেমি । ফোঁটাগুলো গোলাকার হলে শোষিত শক্তির পরিমাণ কত ?

৯) \displaystyle 0.4cm ব্যাসার্ধের একটি বড় পানিবিন্দুকে \displaystyle 125 টি ছোট পানিবিন্দুতে ভাগ করা হল । পৃষ্ঠশক্তি বৃদ্ধি বের কর । [ পানির পৃষ্ঠটান \displaystyle =72 ডাইন/সিমি ]

১০) \displaystyle 0.2mm ব্যাসের এক হাজার পানি বিন্দু একত্রিত হয়ে একটি বড় পানি বিন্দুতে পরিণত হয় । ব্যয়িত শক্তির পরিমাণ নির্ণয় কর । পানির পৃষ্ঠটান \displaystyle 72X10^{-3} \ Nm^{-1}

১১) \displaystyle 10^{-4} ব্যাসবিশিষ্ট \displaystyle 27 টি পানির ফোঁটা একত্র করে একটি বড় ফোঁটা তৈরী করলে কত শক্তি নির্গত হবে ? ( পানির পৃষ্ঠটান \displaystyle 72X10^{-3} \ Nm^{-1} ) ।

Post Author: showrob

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

28 + = 31