তরঙ্গ সমূহ গানিতীক সমাধান-১

১) একটি সচল তরঙ্গের সমীকরণ \displaystyle y=1.15\ sin( 200t+0.01x) ( যেখানে সকল রাশির একক এককে প্রকাশিত ) । তরঙ্গের বিস্তার, কম্পাংক, তরঙ্গ দৈর্ঘ্য ও তরঙ্গ বেগ নির্ণয় কর ।

২) একটি আড় তরঙ্গের সমীকরণ হচ্ছে \displaystyle Y=10sin\pi ( 0.01x-2.00t)। এখানে \displaystyle y\displaystyle x সেন্টিমিটার এবং সেকেন্ডে প্রকাশিত । i) তরঙ্গের বিস্তার, ii) কম্পাংক iii) বেগ এবং iv) তরঙ্গ দৈর্ঘ্য নির্ণয় কর ।

৩) একটি অগ্রগামী তরঙ্গের সমীকরণ \displaystyle y=0.6sin2\pi \left(\frac{t}{0.3} -\frac{x}{30}\right)। এখানে দৈর্ঘ্য সেন্টিমিটারে এবং সময় সেকেন্ডে প্রকাশিত । i) তরঙ্গের বিস্তার; ii) তরঙ্গ দৈর্ঘ্য iii) বেগ নির্ণয় কর ।

৪) একটি অগ্রগামী আড় তরঙ্গের সমীকরণ \displaystyle y=10sin\left(\frac{t}{0.02} -\frac{x}{15}\right) , এখানে দৈর্ঘ্য সে.মি. এবং সময় সেকেন্ডে প্রকাশিত। তরঙ্গের বিস্তার , কম্পাঙ্ক , তরঙ্গদৈর্ঘ্য এবং তরঙ্গ বেগ নির্ণয় কর ।

৫) একটি শব্দ তরঙ্গের উৎসের কম্পাংক \displaystyle 412HZ এবং বিস্তার \displaystyle 0.25 বায়ুর ঘনত্ব \displaystyle 0.00129gm/cm^{3} হলে প্রতি সেকেন্ডে প্রতি বর্গ সেন্টিমিটারে প্রবাহিত শক্তি গণনা কর ।

Post Author: showrob

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

× 6 = 36