আলোর ব্যাতিচার গানিতীক সমাধান -২

৭) ইয়ং – এর দ্বিস্লিট পরীক্ষায় স্লিটদ্বয়ের দূরত্ব \displaystyle 1.9 মি.মি . এবং সন্নিহিত দুই ঝালকের দূরত্ব স্লিট হইতে \displaystyle 1 মিটার দূরত্বে \displaystyle 0.31 মি.মি হলে আলোকের তরঙ্গদৈর্ঘ্য নির্ণয় কর ।

৮) দুই আলোক উৎসের ইয়ং -এর পরীক্ষায় দুই স্লিটের \displaystyle 0.1 মিটার পশ্চাতে ডোরা পরিমাপ করা হয়েছে । \displaystyle 20 টি ডোরা \displaystyle 10.91X10^{-3} মিটার দূরত্বে জুড়ে থাকলে দুটি স্লিটের মধ্যবর্তী দূরত্ব বের কর । [ \displaystyle \lambda =5890\Angstroem \]

৯) পরস্পর হতে \displaystyle 0.5 মিমি দূরত্বেরে একটি দ্বিচিড় হতে \displaystyle 150 সেমি দূরে স্থাপিত পর্দায় যে ব্যতিচার ডোরা হয়, এদের মধ্যবর্তী দূরত্ব \displaystyle 1.5 মিমি । আলোক তরঙ্গ দৈর্ঘ্য নির্ণয় কর ।

১০) নিউটন-রিং পরীক্ষায় যদি \displaystyle n তম ও \displaystyle ( n+5) -তম দুইটি রিং -এর ব্যাস যথাক্রমে \displaystyle 4 মি.মি ও \displaystyle 6 মি.মি . হয় এবং আলোকের তরঙ্গ দৈর্ঘ্য \displaystyle 4000\Angstroem হয় তবে সমতলোত্তর লেন্সের বক্রতার ব্যাসার্ধ বাহির কর ।

১১) নিউটন রিং পরীক্ষার \displaystyle 15 তম ও \displaystyle 20 তম উজ্জ্বল রিংদুটির ব্যস যথাক্রমে \displaystyle 4mm\displaystyle 6mm এবং এলার তরঙ্গ দৈর্ঘ্য \displaystyle 4000\Angstroem হলে, সমতলোত্তল উত্তল লেন্সের বক্রতার ব্যাসার্ধ নির্ণয় কর ।

১২) নিউটন রিং পরিক্ষায় লেন্স ও কাঁচফলকের মধ্যে বায়ু ও একটি তরলের ক্ষেত্রে \displaystyle n তম রিং- এর ব্যসার্ধ যথাক্রমে \displaystyle 1.2\displaystyle 1.0 মিমি পাওয়া গেল। তরলের প্রতিসরাঙ্ক বের কর ।

১৩) বেগুনি বর্ণের আলোক রশ্মির ক্ষেত্রে নিউটন রিং পরীক্ষায় নিম্নলিখিত উপাত্ত পাওয়া গেল । বক্রতার ব্যাসার্ধ \displaystyle =10 মিটার , \displaystyle n -তম উজ্জ্বল ঝালরের ব্যাসার্ধ \displaystyle =4 মিমি. \displaystyle ( n+5) তম উজ্জ্বল ঝালরের ব্যাসার্ধ \displaystyle =5 মিমি. বায়ুর প্রতিসরাঙ্ক \displaystyle 1 হলে আলোকের তরঙ্গ দৈর্ঘ্য নির্ণয় কর ।

১৪) \displaystyle 5895\Angstroem তরঙ্গ দৈর্ঘ্যবিশিষ্ট প্রতিফলিত আলোর দ্বারা লেন্সের ও কাঁচ প্লেটের মধ্যে একটি তরল থাকা অবস্থায় নিউটন রিং সৃষ্টি হয়েছে । \displaystyle 5 উজ্জ্বল রিং -এর ব্যাস \displaystyle 3 মিলিমিটার এবং বক্র তলের ব্যাসার্ধ \displaystyle 100 সেমি হলে ঐ তরলের প্রতিসরাঙ্গ নির্ণয় কর ।

Post Author: showrob

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

73 + = 74