আলোর ব্যাতিচার গানিতীক সমাধান-১

১) মাইকলসনের ব্যতিচার মাপ কাজে গতিমীল দর্পনকে \displaystyle .0589mm সরালে দূরবীক্ষনের ক্ষেত্রে তার \displaystyle 200 দাগ অতিক্রম করে ।

২) মাইকেলসনের ব্যতিচার মাপক দর্পণ \displaystyle 0.25mm সরালে \displaystyle 990 টি দাগ ব্যতিচার ঝালর দূরবীক্ষনের রেখন তার অতিক্রম করে , আলোর তরঙ্গদৈর্ঘ্য কত ।

৩) পরস্পর হতে, \displaystyle 5mm দূরত্বের একটি দ্বিচির হতে \displaystyle 150cm দূরে স্থাপিত পর্দায় যেয়ে ব্যতিচার জোড়া সৃষ্টি হয় । তাদের মধ্যবর্তী দূরত্ব \displaystyle 1.5mm। আলোর তরঙ্গ দৈর্ঘ্য কত ?

৪) বায়ুতে \displaystyle 1.33 প্রতিসরাঙ্গের পানির ঝিলির বেধ \displaystyle 3200\Angstroem । যদি এর অভিলম্বিক আপতন ক্ষেত্র আলোক দ্বারা দীপ্ত হয় । তাহলে প্রতিফলিত আলোকে কোনো রং দেখা যাবে?

৫) \displaystyle 5890\Angstroem তরঙ্গ দৈর্ঘ্যের আলোকে আলোকিত একটি সরূ রেখাছিদ্র হইতে \displaystyle 5 সে.মি দূরে একটি যুগ্ম প্রিজম স্থাপন করলে দুইটি অবাস্তব প্রতিবিম্বের মধ্যবর্তী দূরত্ব \displaystyle 5 মি.মি হয় । যুগ্ম প্রিজম হতে \displaystyle 60 সে.মি দূরে স্থাপিত পর্দার উপর সৃষ্ট ব্যতিচার ঝালর – এর বেধ নির্ণয় কর।

৬) \displaystyle 5895\Angstroem তরঙ্গ দৈর্ঘ্যের আলোকে আলোকিত একটি সরূ রেখাছিদ্র হতে \displaystyle 6 সেমি দূরে একটি যুগ্ম প্রিজম স্থাপন করলে দুটি অবাস্তব প্রতিবিম্বের মধ্যবর্তী দূরত্ব \displaystyle 5 মিমি হয় । যুগ্ম প্রিজম হতে \displaystyle 62 সেমি দূরে স্থাপিত পর্দার উপর সৃষ্টি ব্যাতিচার ঝালরের বেধ নির্ণয় কর।

Post Author: showrob

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

− 2 = 5